আমাদের কাজ

ব্র্যাক মনে করে দারিদ্র্য একটি অভিশাপ এবং এর কারণগুলো একটি আরেকটির সঙ্গে যুক্ত। এগুলোর কোন কোনটি আবার অনিবার্য। যেমন, প্রাকৃতিক দুর্যোগে সম্পদহানি অথবা শারীরিক অসুস'তার কারণে দিনের মজুরি না পাওয়া। এ ছাড়া আরও নানা বিষয় দারিদ্র্যকে পরোক্ষভাবে টিকিয়ে রাখে। যেমন, আইন ও অধিকারবিষয়ে সচেতনতার অভাব। এর ফলে মানুষ সরাসরি শোষিত হয়। সে কারণে ব্র্যাক বিশ্বাস করে এই সমস্যার কোন ম্যাজিক সমাধান নেই। বিভিন্ন দিক থেকে সামগ্রিকভাবে দারিদ্র্যকে মোকাবেলা করা জরুরি। সেজন্য ব্র্যাকের কর্মসূচিকে তিনটি ভাগে ভাগ করা যেতে পারে।

১.  দারিদ্র্য হ্রাস: অতিদারিদ্র্য দূরীকরণে আমাদের বিশেষ একটি কর্মসূচি সমাজের সবচেয়ে  পিছিয়ে পড়া     জনগোষ্ঠীকে নিজের পায়ে দাঁড়াতে শেখায়। অন্যদিকে ক্ষুদ্রঋণ কর্মসূচি আরেকটি
জনগোষ্ঠীকে নিজের অর্থনৈতিক উদ্যোগ নিতে সাহায্য করে। সেইসঙ্গে কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচি মৌসুমি ঋণ ও উন্নত বীজ সরবরাহের মাধ্যমে কৃষকের অর্থনৈতিক অবস'ার উন্নয়ন ঘটায়।

২. সামাজিক নিরাপত্তা ও দক্ষতা তৈরি: উত্তরাধিকারসূত্রে পাওয়া দারিদ্র্যের অভিশাপ থেকে মানুষকে মুক্ত করতে দক্ষতা বৃদ্ধিতে শিক্ষার বিকল্প নেই। সেইসঙ্গে বিভিন্ন রোগবালাই, অপরিচ্চছন্নতা ও প্রাকৃতিক দুর্যোগে সৃষ্ট বিপর্যয় থেকে রক্ষার জন্য রয়েছে বিভিন্ন কর্মসূচি।

৩. সংগঠন: মানুষকে তার অধিকার সম্পর্কে সচেতন করে সংগঠিত করে তোলার জন্য আছে মানবাধিকার, সামাজিক ক্ষমতায়ন এবং জেন্ডার জাস্টিস ও ডাইভার্সিটি কর্মসূচি।

মূল কর্মসূচির বাইরেও ব্র্যাক বিভিন্ন সামাজিক উদ্যোগ পরিচালনা করে। এই উদ্যোগগুলো কৌশলগতভাবে ব্র্যাকের উন্নয়ন কর্মসূচির সঙ্গে যুক্ত হয়ে বাজারের সঙ্গে গুরুত্বপূর্ণ সংযোগ তৈরি করে দেয়। এর ফলে আমাদের সদস্যদের সম্পদ ও শ্রমের উ্‌পাদনশীলতা বৃদ্ধি পায় এবং তাদের ব্যবসায়িক ঝুঁকি কমে আসে। কৃষি থেকে কারুশিল্প পর্যন- বিস-ৃত এইসব উদ্যোগ দিনদিন আমাদেরকে আত্মনির্ভরশীল করে তুলছে।

আমাদের সকল কর্মকাণ্ডে পরিবেশসচেতনতা এবং সার্বজনীন দৃষ্টিভঙ্গি প্রতিফলিত হয়।

আমাদের কর্মকাণ্ডের গুণমান, ধারাবাহিকতা এবং যৌক্তিকতা নিশ্চিত করার জন্য আমরা প্রতিটি ক্ষেত্রেই প্রশিক্ষণ, গবেষণা এবং মনিটরিংব্যবস'াকে সক্রিয় রেখেছি এবং আর্থিক স্বচ্চছতা ও ভারসাম্য বজায় রাখার জন্য বিশেষ কার্যক্রম চালু রেখেছি। দেশে জাতীয় পর্যায়ে সামর্থ্য সৃষ্টির লক্ষ্যে জ্ঞানচর্চার কেন্দ্র হিসেবে আমরা ব্র্যাক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছি।

তবে, যে জনগোষ্ঠীর জন্য আমরা কাজ করি, তাদের জীবনের গল্পের মধ্যেই আমাদের সাফল্যের রূপটি সবচাইতে ভালভাবে আঁকা হয়ে আছে।

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা