এবার ইথারে পল্লীকন্ঠ

বাংলাদেশের প্রত্যন- অঞ্চলের মানুষের জীবন ও জীবিকাসম্পর্কিত উন্নয়নমূলক তথ্য ও সংবাদ সহজে বিনিময়ের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ১৪টি সংস'াকে পরীক্ষামূলকভাবে কমিউনিটি রেডিও পরিচালনা করার অনুমোদন দেওয়া হয়েছে। ব্র্যাকও একটি কমিউনিটি রেডিও (৯৯.২ এফএম) স'াপন, সম্প্রচার ও পরিচালনার অনুমোদন পেয়েছে।

ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির উদ্যোগে সিলেট বিভাগের মৌলভিবাজার জেলার সদর উপজেলার চাঁদনিঘাট ইউনিয়নে স'াপিত স্টেশন থেকে রেডিও ‘পল্লীকণ্ঠ’ পরীক্ষামূলক সম্প্রচার শুরু করেছে। মৌলভিবাজার সদর উপজেলার কেন্দ্র (রেডিও স্টেশন) থেকে চারদিকে অন-ত ১৭ কিলোমিটার এলাকা জুড়ে ‘পল্লীকণ্ঠ’ শোনা যাবে ।

২৫ অক্টোবর ২০১১ তারিখে ‘পল্লীকণ্ঠ’র পরীক্ষামূলক সম্প্রচার শুরুর অনুষ্ঠানে মৌলভিবাজারের জেলা প্রশাসক মো. মোস-াফিজুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার মো. আশরাফুল আলম খান, বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এ এইচ এম বজলুর রহমান এবং ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি (সিইপি)-র পরিচালক আন্না মিন্‌জসহ রেডিও ‘পল্লীকণ্ঠ’র কর্মীরা উপসি'ত ছিলেন।

রেডিও ‘পল্লীকণ্ঠ’ শিক্ষা, বিনোদন ও তথ্যমূলক সম্প্রচারের মাধ্যমে দরিদ্র ও প্রানি-ক জনগণের কাছে উন্নয়নবার্তা পৌঁছে দেবে। নারী ও শিশুর উন্নয়নভাবনাকে মাথায় রেখে ঐ অঞ্চলের ভাষায় তৈরি করা হবে ‘পল্লীকণ্ঠ’র অনুষ্ঠান। এর মাধ্যমে গ্রামের সাধারণ মানুষ কৃষি, শিক্ষা, স্বাস'্যসেবা, দুর্যোগের ঝুঁকিহ্রাস, শিশু ও নারীকল্যাণ, পরিবেশ, বিনোদন, স'ানীয় বাজারদর, সরকারি-বেসরকারি সেবাসংক্রান- নানা তথ্য ও সংবাদ জানতে পারবে। মানবাধিকার ও আর্থসামাজিক উন্নয়নমূলক বিভিন্ন বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য ‘পল্লীকণ্ঠ’ কাজ করবে। স'ানীয় লোকজ সংস্কৃতি ও ঐতিহ্যকে ধারণ করে নানা অনুষ্ঠান প্রচার করবে ‘পল্লীকণ্ঠ’। সাধারণ মানুষের সক্রিয় ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠান পরিকল্পনা, বাস-বায়ন, পরিচালনা, সম্প্রচার, মূল্যায়নের ব্যবস'া থাকবে।
পৃথিবীর অনেক দেশে কমিউনিটি রেডিও বহুলপ্রচলিত ও জনপ্রিয় হলেও বাংলাদেশে এটি একটি নতুন ধারণা। আশা করা যায়,  রেডিও ‘পল্লীকণ্ঠ’ও জনপ্রিয়তা লাভ করে মানবিক উন্নয়নে অত্যন- কার্যকর ভূমিকায় অবতীর্ণ হবে।


আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা