শহরাঞ্চলে মানসম্মত কঠিন বর্জ্য ব্যবস্থাপনা জরুরি হয়ে পড়েছে

শহরাঞ্চলে মানসম্মত কঠিন বর্জ্য ব্যবস্থাপনা জরুরি হয়ে পড়েছে। এই সমস্যাকে নাগরিকদের নিজের বলে ভাবতে হবে এবং তা সমাধানে সক্রিয় অংশ নিতে হবে। তা নাহলে স্থানীয় সরকারের পক্ষে এর সমাধান আদৌ সম্ভব নয়। আজ সোমবার রাজধানীর ওসমানী মিলনায়তনে বিশ্ব বসতি দিবস উপলক্ষে আযোজিত আলোচনা সভায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।

জাতিসংঘের বসতিবিষয়ক সংস্থা, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং ব্র্যাকের নগর উন্নয়ন কর্মসূচি যৌথভাবে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করে। এবারের প্রতিপাদ্য ছিল ‘নগরের কঠিন বর্জ্য ব্যবস্থাপনা’। সকাল সাতটায় জাতীয় শহীদ মিনার থেকে একটি র‌্যালি বের হয়ে জাতীয় প্রেসক্লাব পর্যন্ত যায়।

পরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্তবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আলহাজ্ব মো. দবিরুল ইসলাম এমপি, সচিব শহীদুল্লাহ খন্দকার, রাজউকের চেয়ারম্যান মো. আবদুর রহমান, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি এবং ব্র্যাকের নগর উন্নয়ন কর্মসূচির প্রধান হাসিনা মোশরফা।

মন্ত্রী বলেন, সরকারের বেশ কিছু আবাসন প্রকল্প রয়েছে, যেখানে আমরা সুষ্ঠুভাবে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি প্রয়োগ করছি। এসব ক্ষেত্রে বিভিন্ন ধরনের কঠিন বর্জ্য আলাদা আলাদাভাবে সংগ্রহের ব্যবস্থা নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, ব্র্যাকের পক্ষ থেকে দেশের ২০টি মহানগর ও পৌরসভার ৬৫ হাজার অধিবাসী বর্জ্য ব্যবস্থাপনায় ব্র্যাকের সেবা পাচ্ছে।

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা