ব্র্যাক ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ তামিম

সম্প্রতি ব্র্যাক ইউনিভার্সিটিতে উপ-উপাচার্য (প্রো ভাইস চ্যান্সেলর) পদে যোগ দিয়েছেন অধ্যাপক মোহাম্মদ তামিম। বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা, গবেষণা এবং প্রশাসনে তিন দশকেরও বেশি কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। এর পাশাপাশি তিনি সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। অধ্যাপক তামিম বিভিন্ন বিদেশি বিশ্ববিদ্যালয় ও বহুজাতিক সাহায্য সংস্থার যৌথ প্রকল্পেও নেতৃত্ব দিয়েছেন।

ব্র্যাক ইউনিভার্সিটিতে যোগদানের আগে তিনি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেল রিসোর্সেস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ছিলেন। বর্ণাঢ্য পেশাজীবনে বিদ্যুৎ ও জ্বালানি খাতের নীতি ও পরিকল্পনা প্রণয়ন/বাস্তবায়নেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বিশ্বব্যাংক, জাইকা, ইউএস এইডসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় তিনি পরামর্শক হিসেবে কাজ করেছেন। তিনি ২০০৭-২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিশেষ সহকারির দায়িত্ব পালন করেন।

অধ্যাপক তামিম কানাডার ইউনিভার্সিটি অফ আলবার্টা থেকে পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি লাভ করেন। তার আগে তিনি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) থেকে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা