ভারতে পাচার হওয়া ৬ নারীকে ফিরিয়ে আনলো ব্র্যাক

ভারতে পাচার হয়ে যাওয়া ৬ জন নারীকে ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা (এইচআরএলএস) কর্মসূচি ত্ত্বাবধানে আজ রবিবার (১৬ জুন ২০১৯) দেশে ফিরিয়ে আনা হয়েছে। দুপুরে বাংলাবান্ধা সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষীরা বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনীর কাছে তাদের হস্তান্তর করেন।

চলতি বছরের বিভিন্ন সময়ে এই নারীরা মানবপাচারের শিকার হন। ভারতে অবস্থিত ‘ইমপালস এনজিও নেটওয়ার্ক’ নামের ব্র্যাকের সহযোগী সংগঠনের সহায়তায় এদের ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।   

হস্তান্তরের সময় ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচির পরিচালক জেনেফা জব্বার বলেন, ‘মানবপাচার রোধে ব্র্যাক ৩৬০ ডিগ্রী অ্যাপ্রোচ গ্রহণ করেছে।  দেশে ফিরিয়ে আনার পরে এই নারীদের ‘সাইকো-সোস্যাল কাউন্সেলিং’ প্রদান করে প্রয়োজন অনুযায়ী বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।তিনি আরো জানান, চাকুরি বা ব্যবসার মাধ্যমে তাদেরকে আর্থিকভাবে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।  এর ফলে তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে যা ভবিষ্যতে পাচার ঝুঁকি হ্রাস করবে।  

এসব নারীদের পরিবারের সদস্যদের ব্র্যাক নিজস্ব অর্থায়নে বাংলাবান্ধা সীমান্তে এনে তাদের সংগে পুনর্মিলনের ব্যবস্থা করে। তারপর স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিভিল সার্জনের তত্ত্বাবধানে তাদের স্বাস্থ্য পরীক্ষা শেষে তুলে দেয়া হয় তাদের পরিবারের কাছে।  

হস্তান্তরের সময় দুই সীমান্তের উর্ধ্বতনরা ছাড়াও ব্র্যাকের এইচআরএলএস কর্মসূচির পরিচালক জেনেফা জব্বার, কর্মসূচি প্রধান শাহরিয়ার সাদাতসহ অনেকে উপস্থিত ছিলেন।

 

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা